1. info@click-sports.com : Click Sports : Click Sports
  2. admin@click-sports.com : Click Sprots :
মাস্ক ব্যবহারের ক্ষেত্রে যেসব ভুল এড়িয়ে চলবেন ।
বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০, ০১:১২ অপরাহ্ন

মাস্ক ব্যবহারের ক্ষেত্রে যেসব ভুল এড়িয়ে চলবেন ।

  • এখন সময় শনিবার, ৫ সেপ্টেম্বর, ২০২০

করোনার সংক্রমণ কমাতে মাস্ক অনেক বেশি কার্যকর। এ কারণে গোটা বিশ্বেই এখন মাস্ক ব্যবহৃত হচ্ছে। তবে মাস্ক ব্যবহারের ক্ষেত্রে সঠিক পদ্ধতি অনুসরণ না করায় সংক্রমণের আশঙ্কা থেকেই যাচ্ছে। এ কারণে এটি ব্যবহারের ক্ষেত্রে যাতে ভুল না হয় সেদিকে লক্ষ্য রাখা উচিত। যেমন-

মাস্ক ব্যবহার না করাঃ দুই বছর বয়সী শিশু থেকে বয়স্ক সবারই এই সময় ঘরের বাইরে বের হলেই মাস্ক ব্যবহার করা উচিত। কারণ বিশেষজ্ঞরা বলছেন, সামাজিক দুরত্ব বজায় রাখা এবং মাস্ক ব্যবহার করে করোনা সংক্রমণ অনেকটা প্রতিরোধ করা সম্ভব। কিন্তু অনেকেই তা না মেনে মাস্ক ছাড়াই ঘরের বাইরে পা রাখছেন, যা একদমই ঠিক নয়।

সঠিকভাবে মাস্ক ব্যবহার না করাঃ অনেকেই মাস্ক ব্যবহার করলেও তা এমনভাবে পরছেন যে কথা বলার সময় মুখ থেকে তা সরে যাচ্ছে। বিশেষজ্ঞরা বলছেন, এমন মাস্ক ব্যবহার করা উচিত যা মুখের সঙ্গে ফিট থাকবে। এটা খুব বেশি আটসাটও হওয়া যাবে না। তাহলে নিঃশ্বাস নিতে সমস্যা তৈরি হবে। তবে তা এমনভাবে তৈরি হতে হবে যেন নাক, মুখ ঠিক মতো ঢেকে থাকে।

বারবার মাস্ক স্পর্শ করাঃ মাস্ক ব্যবহারের অন্যতম কারণ হচ্ছে অন্যকে সংক্রমিত না করা বা নিজে সংক্রমিত না হওয়া। কিন্তু কেউ যদি মাস্ক খুলে কথা বলেন বা বারবার কাশি দেন তাহলে আরেকজন সহজেই সংক্রমিত হতে পারেন। এছাড়া বারবার মাস্কের ওপরের অংশে হাত দিলেও সংক্রমিত হওয়ার ঝুঁকি বাড়ে। বিশেষজ্ঞরা বলছেন, যদি বাইরে ভাইরাসের কণাগুলো ভেসে বেড়ায় এবং আপনার মাস্ক সেটার সংস্পর্শে আসে তাহলে যখন আপনি হাত দিয়ে মাস্ক স্পর্শ করবেন তখন সহজেই সংক্রমিত হতে পারেন।

হাত পরিষ্কার না করাঃ বিশেষজ্ঞরা বলছেন, মাস্ক ব্যবহারের আগে ও পরে অবশ্যই সাবান পানি বা স্যানিটাইজার দিয়ে হাত পরিষ্কার করতে হবে। তারা বলছেন, যদি বাইরে গিয়ে কেউ খেতে বসেন তখন তাকে খাওয়ার জন্য অবশ্যই মাস্ক সরিয়ে ফেলতে হয়। সেক্ষেত্রে মাস্ক আবার পরার সময় অবশ্যই হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করতে হবে বা হাত ধুতে হবে। কিন্তু অনেকেই তা মানেন না। এতে সংক্রমণের ঝুঁকি বাড়ে। আপনি যদি গ্লাভস ব্যবহার করেন তাহলে কেনাকাটা শেষে কিংবা বাইরে থেকে ফিরে প্রথমে সেগুলি সরিয়ে ফেলুন। তারপর হাত পরিষ্কার করে মাস্কটি খুলে ফেলুন।

কাপড়ের মাস্ক না ধোয়াঃ অনেকেই আজকাল কাপড়ের তৈরি মাস্ক ব্যবহার করছেন। এই ধরনের মাস্ক ব্যবহার করলে অবশ্যই বাইরে থেকে ফিরে সেটা ধুয়ে রোদে শুকাতে হবে। ব্যবহৃত মাস্ক না ধুয়ে প্রতিদিন ব্যবহার করা ঠিক নয়।

একই মাস্ক বারবার ব্যবহারঃ অনেকেই দৈনন্দিন ব্যবহারের জন্য সার্জিক্যাল মাস্ক ব্যবহার করেন। বিশেষজ্ঞরা বলছেন, ব্যবহৃত মাস্ক প্রতিদিন ব্যবহার করা মোটেও স্বাস্থ্যকর নয়। এতে সংক্রমণের ঝুঁকি বেড়ে যায়।

নিউজটি শেয়ার করুন...

এ জাতীয় আরো খবর...
© All rights reserved © 2020 click-sports
Theme Customized By ClickSports